বিজ্ঞাপন

বুদ্ধির খেলা আইকিউ

বুদ্ধির খেলা আইকিউ


শুরু করুন আপনার বুদ্ধির ব্যাবহার। আপনার আইকিউ কেমন দেখে নিন। আইকিউ এ অংশ করুন আর আপনার বুদ্ধির পরিক্ষা করে নিন।

বুদ্ধির খেলা আইকিউ


মফিজ তার স্ত্রী ছকিনার সাথে কথা বলতে বলতে গাড়ি চালাচ্ছিল। হঠাৎ উল্টোদিক থেকে একটা ট্রাক এসে মফিজের গাড়িকে আঘাত করে এবং মফিজের গাড়ি দুমড়ে মুচড়ে উল্টে যায়। মফিজ প্রচন্ড ভাবে আহত হয় কিন্তু তার স্ত্রী ছকিনার কিছুই হয়নি। কীভাবে সম্ভব?

ফোনে কথা বলছিল তাই


অনেক উঁচু ভবন থেকে ফেললেও বিচ্ছিন্ন হবে না। কিন্তু সমুদ্রে ফেললেই ছিন্নভিন্ন হয়ে যাবে। কী?

টিস্যু পেপার


৩ টি হাঁস প্যাঁক প্যাঁক করতে করতে একটি সোজা লাইন ধরে হাঁটছিল। প্রথম হাঁসটা বলছে, আমার পেছনে একটি হাঁস। দ্বিতীয় হাঁসটা বলছে, আমার পেছনেও একটি হাঁস। তৃতীয় হাঁসটা রহস্যময় হাসি দিয়ে বলল, আমার পিছনেও একটি হাঁস আছে। এটা কিভাবে সম্ভব?

তৃতীয় হাঁটা মিথ্যা বলছে।


এক রাতে এক লোক ও তার স্ত্রী গাড়ীতে করে যাচ্ছে। হঠাৎ গাড়ী থেমে গেল। লোকটি উপলব্ধি করলেন যে, ইন্জিনের জন্য ঠান্ডা পানি লাগবে। তিনি গাড়ীতে তার স্ত্রী কে ভিতরে রেখে দরজা লক করে পানি আনতে গেলেন। তিনি ফিরে এসে দেখলেন তার স্ত্রী মৃত এবং সিট রক্তে ভেজা। কিন্তু গাড়ির দরজাও ঠিকঠাক মত লাগানোই ছিল, তিনি আরও দেখলেন স্ত্রীর পাশে একজন আগন্তুক। এই আগন্তুক ব্যক্তিটি কে? এবং তার স্ত্রী কিভাবে মারা গেল?

স্ত্রী প্রেগন্যান্ট ছিলেন, বাচ্চা হতে গিয়ে মারা গেছেন, পাশে তার বাচ্চা।


এক লোক হেঁচকি দিতে দিতে একটা দোকানের ভিতর থামল। লোকটি দোকানদারকে জিজ্ঞেস করল খুব হেঁচকি হচ্ছে, একটু পানি দেন। দোকানদার হঠাৎ করে একটা পিস্তল লোকটির কপালের দিকে তাক করলেন। কি আশ্চর্য! লোকটি দোকানদারকে ধন্যবাদ দিয়ে চলে গেল। বলতে হবে, লোকটি দোকানদারকে কেন ধন্যবাদ দিয়ে চলে গেল?!

হটাৎ করে পিস্তল ধরার লোকটি চমকে গেছিল, আর চমকানোর ফলে হেঁচকি থেমে যায় । ফলে লোকটি দোকানদার কে ধন্যবাদ দিয়ে চলে গেলো ।


আপনি আপনার তোয়ালে রোদে শুকাতে একটি তারের উপরে ঝুলিয়ে রেখেছেন। দেখতে পেলেন তোয়ালের উপর এক জোড়া চঁড়ুই বসে আছে। আপনি তাদের বিরক্ত না করে কি ভাবে তোয়ালেটি নিবেন?

ওখানে কিছু খাবার ছিটিয়ে দিলেই ওরা খেতে চলে যাবে ।


মফিজের দোকান থেকে একজন অপরিচিত লোক ১০০ টাকার নোট দিয়ে ৩৭.৫০ টাকার বিস্কুট আর কলা কিনেছে। লোকটা এমন ভাবে দামাদামী করছিল যে সকাল থেকে বেচাঁ কেনা নেই বলে কেনা দামেই মফিজকে সব দিতে হল। মফিজের কাছে ভাংতি ছিল না বলে পাশের দোকানের মজনুর কাছ থেকে টাকাটা ভাঙিয়ে এনে অপরিচিত লোকটাকে বিস্কুট,কলা আর বাকী ৬২.৫০ টাকা দিয়ে বিদায় করেছে। কিছুক্ষন পর মজনু এসে উপস্থিত। বলে কি ১০০ টাকার যে নোটটা সে একটু আগে ভাঙিয়ে এনেছে সেটা জাল। মফিজ টাকাটা ঘুরিয়ে ফিরিয়ে দেখল ঘটনা সত্য। কি আর করা। মজনুকে আরেকটা ১০০টাকার নোট দিয়ে জাল নোটটা রাগে দুঃখে ছিড়তে বসল । বিস্কুট গেল, কলা গেল, মজনুকেও ১০০ টাকা দিতে হল। সব মিলিয়ে ঠিক কত টাকা লস হল তার ?

১০০ টাকা


এক কৃষক কয়েকটা তরমুজ নিয়ে বাজারে আসে। সে এর অর্ধেক এবং যা অবশিষ্ট থাকে তার অর্ধেক বিক্রি করে দেখে তার কাছে আরো একটি তরমুজ রয়ে গেছে। সে কয়টা তরমুজ নিয়ে বাজারে আসে?

৪ টি


একটি ট্রেন একটি টানেলে ঠিক ৭ ঘটিকায় প্রবেশ করল। টানেলটির অপর প্রান্ত দিয়ে একি দিনে ঠিক ৭ ঘটিকায় আরেকটি ট্রেন প্রবেশ করল। টানেলটিতে ট্রেন যাওয়ার একটাই লাইন বা পথ আছে। আশেপাশে অথবা উপড়নিচে আর কোন পথ নেই। ট্রেন দুইটি কোন রকম সংঘর্ষ বা দুর্ঘটনা ছাড়াই ঐ টানেল দিয়ে নিজ নিজ গন্তব্যে চলে গেল। কিভাবে সম্ভব?

একটি সকাল ৭ টায় আর আরেকটি সন্ধ্যা ৭ টায় টানেলটিতে প্রবেশ করেছিল ।


আইকিউ IQ কি?

আইকিউ টেস্টের বাংলা মানে করলে দাঁড়ায় বুদ্ধিমত্তা বা বুদ্ধাঙ্ক নির্ণয়। এই বুদ্ধাঙ্ক হলো মানসিক বয়স ও প্রকৃত বয়সের অনুপাত। মানসিক বয়সকে প্রকৃত বয়স দিয়ে ভাগ করে ১০০ দ্বারা গুণ করলে বুদ্ধাংক পাওয়া যায়।


আইকিউ নির্ণয়ের সূত্রটি হলো:


বুদ্ধাংক (I.Q) = (মানসিক বয়স /প্রকৃত বয়স) * ১০০


এখানে ১০০ দ্বারা গুণ করা হয় ভগ্নাংশ এড়ানোর জন্য এবং ১০০ কে ধ্রুবক হিসেবে ধরা হয়। কিন্তু মানসিক বয়স বের করার জন্য নির্দিষ্ট বয়সের জন্য নির্দিষ্ট কিছু প্রশ্ন নিয়ে প্রশ্নমালা তৈরি করা হয়। কোনো ব্যক্তি যদি সবগুলো প্রশ্নের সঠিক উত্তর দিতে পারে, তবে তার মানসিক বয়স সেই নির্দিষ্ট বয়সের সমান হবে। যেমন ১০ বছরের শিশু যদি ১০ বছরের জন্য নির্দিষ্ট করে সাজানো প্রশ্নমালার উত্তর সঠিকভাবে দিতে পারে, তার মানসিক বয়স হবে ১০, যা তার প্রকৃত বয়সের সমান। আবার যদি সে ১৩ বছর বয়সের জন্য নির্দিষ্ট প্রশ্নমালার সঠিক উত্তর দিতে পারে, তবে তার মানসিক বয়স হবে ১৩।

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
মন্তব্য নেই
মন্তব্য করুন
comment url

বিজ্ঞাপন

বিজ্ঞাপন